অনাকাঙ্ক্ষিত প্রস্থান
- কামরুজ্জামান সোহেল ১৭-০৫-২০২৪

তবে আবারও হোক আরো একটি নতুন ভোরের প্রতীক্ষা
কেটে যাক গ্লানি যত অন্ধকার নিশির অবসানে
নিশ্বাসে বিশ্বাসে মিশে একাকার হোক দূষিত আবেগের মোহ।

হঠাৎ করেই যদি নিভে যায় জীবন প্রদীপের শেষ সম্বলটুকু,
বিশ্বাস আর অবিশ্বাসের দোটানায় যদি টলমল করে
দীর্ঘদিনের এক এক করে গড়ে তোলা স্বপ্নের ভিত্তি,
ঘৃণার লেলিহান অগ্নিশিখায় পুড়ে অঙ্গার হয় যদি ভালবাসা,
তবে নতুন ভোরের প্রতীক্ষার ব্যাপ্তিকাল হোক দীর্ঘ থেকে দীর্ঘতর
সূর্যের লালিমার তোড়ে যেন বিচ্ছেদ না ঘটে চিরনিদ্রার
মৃত্তিকার সাথে মিশে যাক শরীরের প্রতিটি কোষ অস্থিমজ্জা।

ধস নামুক ফিরে পাওয়ার আকুলতার মাঝে
বলিদান হোক সদা পাশে থাকার নিত্য নতুন অজুহাতের,
সেল বিধে রক্তাক্ত প্রান্তরে পরিণত হোক হৃদয়ের বাম প্রকোষ্ঠ
রক্তক্ষরণে মস্তিষ্কের গণ্ডিতে হোক লোহিত জলপ্রপাত,
অকালেই হয়ে যাক অনাকাঙিক্ষত প্রস্থান।

আলোর মিছিলের আগেই হোক অশ্রুজলের কুচকাওয়াজ,
গগনভেদী আত্মচিৎকারে ভোরের আগেই হোক নিদ্রা বিসর্জন
আশেপাশের গভীর ঘুমে স্বপ্নে মগ্ন যত চিত্তমহলের।

বদলে যাক চিত্রনাট্য
অভিনেতা অভিনেত্রীর ধারণ করা চরিত্রের
পক্ষীকুলের বিচরণের আগেই হোক কেন্দ্রীয় চরিত্রের বিদায়।
পরক্ষণেই নিমেষে ধুলোয় লুটাক যত আলোচনা সমালোচনা
পর্দা নেমে আসুক চিরায়ত নিয়ম মেনে।

অতঃপর শুরু হোক পর্দার আড়ালের চিত্রনাট্য...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।